বৃত্তি ও উপবৃত্তিসমন্বিত উপবৃত্তি

সমন্বিত উপবৃত্তির তথ্য এন্ট্রি ও একাউন্ট সংক্রান্ত মাউশির নতুন নির্দেশনা

সমন্বিত উপবৃত্তির তথ্য এন্ট্রি ও একাউন্ট সংক্রান্ত: নতুন তালিকাভুক্ত শিক্ষার্থীদের সমন্বিত উপবৃত্তির তথ্য এন্ট্রি ও একাউন্ট করা প্রসঙ্গে একটি নতুন নির্দেশনা জারী করেছে মাউশি; মাউশি ওয়েবসাইটে সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর তথ্য এন্ট্রি ও একাউন্ট খোলা নিয়ে এই নির্দেশনা দেওয়া হয় ১২ অক্টোবর ২০২০।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির তালিকাভুক্ত শিক্ষার্থীর একাউন্ট খােলা এবং HSP MIS এ তথ্য অন্তর্ভুক্তি (এন্ট্রি) প্রসঙ্গে নির্দেশনাটি নিন্মরূপ-

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীদের অনলাইন ব্যাংক একাউন্ট/মােবাইল ব্যাংকিং একাউন্ট খােলা এবং শিক্ষার্থীর তালিকা HSP MIS এ অন্তর্ভুক্তির বিষয়ে নিম্নরূপ প্রক্রিয়া অনুসরণ করার জন্য অনুরােধ করা হলাে:

১। কর্মসূচির আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ২০২০ সালে ৬ষ্ঠ এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির উপবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য HSP MIS এর অনলাইন সফ্টওয়্যার লিংকে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ০৮/১০/২০২০ তারিখ থেকে ০৭/১১/২০২০ তারিখের মধ্যে এন্ট্রি করতে হবে।

২। HSP MIS এ লগইন করার নিয়মাবলী: ডাটা এন্ট্রি শুরু করতে হলে HSP MIS এ লগইন করতে হবে। এর জন্য URL, User Name/ID ও Pssword প্রয়ােজন।

লগইন করার নিয়মাবলি:

  • সকল প্রতিষ্ঠানের ক্ষেত্রে তার User Name/ID ও Password উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিকট প্রেরণ করা হয়েছে। HSP MIS এ লগইন করার জন্য নিচের URL ব্যবহার করুন।
  • ব্রাউজার এড্রেসবারে URL টি টাইপ করুন এবং কী বাের্ড থেকে এন্টার বাটনে চাপ দিন।
  • তাহলে একটি স্ক্রিন্ট প্রদর্শিত হবে। তারপর User Name/ID ও Password টাইপ করুন এবং লগইন বাটনে ক্লিক করুন।
  • User Name/ID ও Password ঠিক থাকলে তিনটি অপশন প্রদর্শিত হবে।
  • উপবৃত্তির জন্য প্রথমটি অথ্যাৎ হারমােনাইজড স্টাইপেড প্রােগ্রাম এ ক্লিক করতে হবে।
  • এরপর HSP MIS এ ড্যাশবাের্ড প্রদর্শিত হবে। ড্যাশবাের্ডে প্রবেশ করে প্রতিষ্ঠানের নাম ঠিক আছে কিনা নিশ্চিত হয়ে এন্ট্রির কাজ শুরু করতে হবে।

৩। শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করার নিয়মাবলী:

  • ১। মেনুবারে প্রাথমিক নির্বাচন বাটনে ক্লিক করুন।
  • ২। নতুন শিক্ষার্থী এন্ট্রি বাটনে ক্লিক করুন।
  • ৩। শিক্ষার্থীর ফরম প্রদর্শিত হবে। ফরমটি যথাযথ ভাবে পূরণ করুন। লাল তারকা চিহ্নিত ফিল্ডগুলাে অবশ্যই পূরণ করতে হবে।
  • ৪। অন্যান ফিল্ডগুলােতেও সঠিক ও নির্ভুল তথ্য প্রদান করুন।
  • ৫। হিসাবধারীর (শিক্ষার্থীর নাম) তথ্য অবশ্যই ইংরেজিতে হতে হবে। এছাড়াও অনলাইন ব্যাংক/মােবাইল একাউন্ট নম্বর সঠিকভাবে এন্ট্রি করতে হবে। একাউন্ট নম্বরভুল হলে শিক্ষার্থীর অর্থ প্রাপ্তি অনিশ্চিত হয়ে পড়বে।
  • ৬। সব তথ্য পূরণ করা শেষ হলে সংরক্ষন বাটনে ক্লিক করুন।
  • ৭। একটি সফল মেসেজ প্রদর্শিত হবে।
  • ৮। উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর প্রােফাইল এ গিয়ে সঠিক ভাবে সংরক্ষণ হয়েছে কিনা দেখে নিতে হবে।
  • ৯। জন্ম নিবন্ধন নম্বর স্বয়ক্রিয়ভাবে ইউআইডি (UID) নম্বরে রূপান্তরিত হবে।
  • ১০। সকল তথ্য ঠিক থাকলে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর অনলাইনে প্রেরণ করতে হবে।

৪। প্রতিষ্ঠানের তথ্য এন্ট্রির নিয়ামাবলী:

১। HSP MIS এ প্রবেশ করে মেনুবার অনুসরণ করে কনফিগারেশনে ক্লিক করতে হবে। তারপর পর্যায়ক্রমে প্রতিষ্ঠান তথ্য ও প্রতিষ্ঠান তালিকার যেয়ে প্রতিষ্ঠানের EIIN নম্বর ব্যবহার করে খুঁজুন বাটনে ক্লিক করতে হবে।

তারপর প্রতিষ্ঠান তালিকায় যেয়ে সম্পাদন বাটনে ক্লিক করতে হবে। অতঃপর প্রতিষ্ঠান প্রােফাইল ফর্মে প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য এন্ট্রি করতে হবে।

২। শিক্ষা প্রতিষ্ঠানের User Name/ID ও Password না পেয়ে থাকলে বা User Name/ID ও Password ভুলে/হারিয়ে গেলে এবং অন্য কোন কারণে HSP MIS এ লগ ইন করতে না পারলে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে ইমেইলে যােগাযােগ করতে হবে।

৫। অন্যান্য তথ্যাবলী:

শিক্ষার্থীর একাউন্ট নম্বর:

  • ১। শিক্ষার্থী/অভিভাবক নিজ দায়িত্বে অনলাইন ব্যাংক/মােবাইল ব্যাংকিং একাউন্ট খুলে প্রতিষ্ঠান প্রধানকে প্রদান করতে হবে।
  • ২। অনলাইন ব্যাংক একাউন্ট বা এজেন্ট ব্যাংক একাউন্ট বা মােবাইল ব্যাংকিং একাউন্ট যে কোনটি ব্যবহার করা যাবে। অনলাইন ব্যাংক একাউন্ট বা এজেন্ট ব্যাংক একাউন্ট ১৩ থেকে ১৭ ডিজিট এবং মােবাইল ব্যাংকিং একাউন্ট এর ক্ষেত্রে ১১ থেকে ১২ ডিজিট হতে হবে।
  • ৩। অনলাইন ব্যাংক বা এজেন্ট ব্যাংক একাউন্ট স্কুল ব্যাংকিং নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীর/শিক্ষার্থী ও অভিভাবকের নামে খুলতে হবে। অনলাইন ব্যাংকের ক্ষেত্রে হিসাবের শিরােনাম ব্যাংকে যেভাবে আছে সেভাবে MIS এ এন্ট্রি করতে হবে।
  • ৪। কোন অভিভাবকের নামে মােবাইল ব্যাংকিং একাউন্ট খােলা থাকলে ব্যবহার করা যাবে। সে ক্ষেত্রে হিসাবধারীর নাম হিসাবে শিক্ষার্থীর নাম এন্ট্রি করতে হবে।
  • ৫। মাদ্রাসা ও সাধারণ শিক্ষার উপবৃত্তি একই এন্ট্রি ফরমে এন্ট্রি করতে হবে।
  • ৬। MIS এ শিক্ষা প্রতিষ্ঠানের সকল তথ্য আপডেট বা হালনাগাদ করতে হবে। টিউশন ফি প্রেরণের জন্য অনলাইন ব্যাংক একাউন্ট (১৩ থেকে ১৭ ডিজিট) এন্ট্রি করতে হবে।

উপবৃত্তির সম্পর্কিত যে কোন তথ্যের জন্য মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান hsp.sstipend@gmail.com ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান hs.stipend@gmail.com মেইলে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণকে যােগাযােগের জন্য অনুরােধ করা হলাে।

উপবৃত্তির তথ্য সংগ্রহ এবং একাউন্ট সংগ্রহের জন্য নিচের ফরমটি ব্যবহার করুন; তাহলে ভবিষ্যৎ জটিলতা থাকবেনা-

আপনার জন্য আরও কিছু জরুরী বিজ্ঞপ্তি-

বাংলা নোটিশ ডট কম আপনাদের পোর্টাল; এখানে সকল বিজ্ঞপ্তি বিশ্বস্ত সূত্র থেকে সংগ্রহ করে প্রকাশ করা হয়। নিয়মিত আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর আসল ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন।

আমাদের নাম কপি করে ইদানিং কিছুলোক বাংলা নোটিশ নামে পেইজ খুলেছে। আপনার বাংলা নোটিশ এর সঠিক পেইজে লাইক ও ফলো করবেন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ